Monday 14 May 2012

মা আমায় তুমি ক্ষমা কোরনা


মাগো গর্ব করার মতো তোমার তো কিছু নেই, শুধু সেই রক্ত রাঙ্গানো পথ এবং রঞ্জিত লাশ ছাড়া যেগুলো তোমার সাদা শাড়ী লাল করার জন্য জীবনের শেষ এবং মৃত্যুর প্রথম বিন্দু হয়ে অমর হয়ে রয়েছে মাগো আমাকে নিয়ে গর্ব কোরনা, আমি তোমার জন্য কিছুই করতে পারিনি মা তুমি গর্ব কর তিতুমীর কে নিয়ে, মা তুমি গর্ব কর ক্ষুদিরাম কে নিয়ে, গর্ব কর সুভাস, বিণয়, বাদল, দিনেশ কে নিয়ে, মা তোমার গর্বের ধন তিরিশ লক্ষ শহীদ, দুই লক্ষ মা-বোন যারা তোমার সম্ভ্রম বাঁচাতে গিয়ে নিজের সম্ভ্রম বিলিয়ে দিতে দ্বিধা করেনি মাগো, আর তো কিছু নেই গর্ব করার আমার তো কিছু নেই মা, কাপুরুষের মতো কান্না ছাড়া কিছুই করতে পারি না তোমার জন্য মা তোমাকে ছিড়ে খুড়ে খাচ্ছে পুরোনো শকুনেরা যাদের জন্ম হয়েছিল ১৭৫৭ সালে তারা এখনো বেঁচে আছে বিভিন্ন ছদ্ম নাম নিয়ে তারা পলাশীর প্রান্তরে তোমার সম্ভ্রম নিয়েছে, তারা ভাষা আন্দোলনে তোমার সম্ভ্রম নিয়েছে, তারা স্বধীনতা-যুদ্ধে তোমার সম্ভ্রম নিয়েছে, তারা স্বাধীনতার পর এত-বছর ধরে তোমার সম্ভ্রম নিয়ে যাচ্ছে মা আমায় তুমি ক্ষমা কোরনা মা আমায় তুমি ক্ষমা করে অপরাধী হয়ো না আমি রক্ষা করতে পারিনি তোমার সম্ভ্রম আমি রাঙ্গাতেও পারিনি তোমার বিধবার শাড়ী মা আমায় তুমি ক্ষমা কোরনা


Written By Someone Else 

No comments:

Post a Comment